সাতক্ষীরায় কয়েক দিনের শৈত্য প্রবাহে প্রকৃতিতে বিরাজ করছে জবুথবু অবস্থা

প্রকাশিত: ২:৪৮ অপরাহ্ণ, জানুয়ারি ৮, ২০২৩ | আপডেট: ২:৪৮:অপরাহ্ণ, জানুয়ারি ৮, ২০২৩

উত্তরের শীতল বাতাস আর ঘন কুয়াশা কাহিল হয়ে পড়ছে প্রকৃতি। সাতক্ষীরায় কয়েক দিনের শৈত্য প্রবাহে শ্রমজীবী মানুষ শীতকে উপেক্ষা করে বের হচ্ছেন কাজের সন্ধানে। প্রকৃতিতে বিরাজ করছে জবুথবু অবস্থা।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

শ্রমজীবী মানুষ পড়েছে বিপাকে। বরফ শীতল পরিবেশে কাজ করতে পারছেন না শ্রমজীবী মানুষ। জেলার বিভিন্ন সড়কে কুয়াশায় হেড লাইট জালিয়ে যানবাহন চলাচল করছে। সাধারণ ছিন্নমূল মানুষকে কাহিল করে ফেলছে।

রোববার (০৮ জানুয়ারি) সকালে সাতক্ষীরা আবহাওয়া অফিসের অফিসার ইনচার্জ জুলফিকার আলী রিপন বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে সাতক্ষীরার উপকূলীয় এলাকায় শীতল বাতাসে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত মানুষ সীমাহীন দুর্ভোগে ভুগছেন অনেকেই। প্রকৃতিতে বিরাজ করছে জবুথবু অবস্থা।

এদিকে, ধীরে ধীরে শীতের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় বাড়ছে শীতজনিত রোগের প্রাদুর্ভাব। হাসপাতালে শীতজনিত রোগে আক্রান্তের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা। প্রতিদিন কোল্ডডায়রিয়া, নিউমোনিয়া, শ্বাসকষ্টসহ শীতজনিত নানা রোগে আক্রান্ত হয়ে শিশু ও বৃদ্ধরা ভর্তি হচ্ছে হাসপাতালে।

সাতক্ষীরা সদর হাসপাতালে চিকিৎসা নিতে তালা উপজেলার শরিফুল ইসলাম জানান, তার শিশু ছেলে গত দুই দিন ধরে শ্বাসকষ্টসহ শীতজনিত নানা রোগে আক্রান্ত হয়েছে। এখন অনেক ভাল, তার ছেলেকে প্রাথমিক চিকিৎসা নিয়ে বাসায় যাচ্ছি।

সাতক্ষীরার সিভিল সার্জন ডা. সবিজুর রহমান জানান, সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতাল,সদর হাসপাতাল ও শিশু হাসপাতালের বহির্বিভাগে শীতজনিত রোগে আক্রান্ত হয়ে প্রতিদিন চিকিৎসা নিচ্ছেন দুইশতাধিক রোগী। এই রোগীর সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। ধীরে ধীরে শীতের তীব্রতা বাড়ছে। সাধ্য মতো চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছে স্বাস্থ্য বিভাগ।

তিনি আরও জানান, চিকিৎসাসেবা দেওয়ার পাশাপাশি স্বাস্থ্য বিভাগের কর্মীরা শিশু ও বৃদ্ধাসহ সাধারণ মানুষকে সচেতন করছেন। যাতে শীতজনিত রোগের প্রকোপে মানুষ আক্রান্ত না হয়। মাস্ক ব্যবহারে সকলের প্রতি আহ্বান জানান স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্টরা।

সাতক্ষীরা আবহাওয়া অফিসের অফিসার ইনচার্জ জুলফিকার আলী রিপন জানান, আজ রোববার (০৮ জানুয়ারি) সকাল ৬টায় সাতক্ষীরায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। একই সময়ে বাতাসে আদ্রতার পরিমাণ ছিল ৯৬ শতাংশ।

সাতক্ষীরা জেলা পরিষদের চেয়রম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. নজরুল ইসলাম জানান, জেলা সাত উপজেলায় ৭ হাজার অসহায় শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র কম্বল বিতরণ করা শুরু হয়েছে।

 

এসজি/ডেক্স


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক। ডেক্স