সাতক্ষীরার ১৬০৭টি শিক্ষা প্রতিষ্ঠানে ৫ লাখ ১৮ হাজার শিক্ষার্থীর হাতে নতুন বই

প্রকাশিত: ৪:১৯ অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০২৩ | আপডেট: ৪:১৯:অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০২৩
সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বই উৎসবের দৃশ্য।

নতুন বছরের প্রথম দিনেই নতুন বই হাতে পেয়ে আনন্দে আত্মহারা সাতক্ষীরার ১৬০৭ শিক্ষা প্রতিষ্ঠানের ৫  লাখ ১৮ হাজার শিশুকিশোর। রবিবার সকাল হতেই স্কুলে স্কুলে এসব শিশুর পদচারনা শুরু হয়ে যায়। পরে উপরের ক্লাসের জন্য বই হাতে নিয়ে আনন্দ উল্লাস করতে করতে বাড়ি ফিরে যায় তারা।

সোহাগ মাল্টিমিডিয়া এন্ড ট্র্যাভেলস

তবে সাতক্ষীরা জেলায় এবার ৩০৮টি মাধ্যমিক, কলেজিয়েট স্কুল , ২১৫টি দাখিল মাদ্রাসায় দুই লাখ ৮০ হাজার শিক্ষার্থীর হাতে ৩০ লাখ ৮০ হাজার নতুন বই দেওয়া হয়েছে। এ ছাড়া ১০৯৫টি প্রাথমিক বিদ্যালয়ের দুই লাখ  ৩৮ হাজার ৪৬৫ জন প্রাথমিক, প্রাক প্রাথমিক ও এবতেদায়ী শিক্ষার্থীকে সাত লাখ ১৫ হাজার ৩৯৫ টি নতুন বই দেওয়া হয়েছে।  

প্রাক প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক, এবতেদায়ি, দাখিল, দাখিল ভোকেশনাল, এসএসসি ভোকেশনাল, ক্ষুদ্র নৃগোষ্ঠী এবং দৃষ্টি প্রতিবন্ধী শিশু কিশোরদের মধ্যে এসব বই বিতরন করা হয়েছে বলে জানিয়েছেন জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা অজিত কুমার সরকার। অজিত কুমার সরকার আরও জানান, প্রাক প্রাথমিকের ৩৮ হাজার ১৪১ জন শিক্ষার্থীর জন্য ১টি করে বই বরাদ্দ থাকলেও তা হাতে না পাওয়ায় আজ সবাইকে ১টি করে খাতা দেওয়া হয়েছে। অন্যদিকে ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেনীর শিক্ষার্থীদের ৬টি করে বই দেওয়ার কথা থাকলেও তা প্রাপ্তি না থাকায় আজ ৩টি করে বই দেওয়া হয়েছে।

আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত পর্যায়ক্রমে ক্লাসে ক্লাসে ছাত্রছাত্রীদের হাতে এসব বই তুলে দেওয়া হবে বলে জানান তিনি।

কিন্তু ২০২৩ সালের পহেলা জানুয়ারি বই উৎসবের আয়োজন থাকলেও অনেক বিষয়ের বই এখনও হাতে পাননি সাতক্ষীরার অনেক শিক্ষা প্রতিষ্ঠান।

একাধিক শিক্ষা প্রতিষ্ঠানে খোজ নিয়ে জানা গেছে, প্রাথমিকে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির ইংরেজী, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং ইসলাম শিক্ষা বই ছাড়া আর কোনো বই হাতে পায়নি শিক্ষা প্রতিষ্ঠানগুলি। আর নবম শ্রেণির বাংলা, ইংরেজী ও অংক বই এখনও পাওয়া যায়নি।

রবিবার সকাল সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে এ উপলক্ষে সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারি উচ্চ বিদ্যালয়ে বই বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ হুমায়ুন কবির। এর আগে সাতক্ষীরা সিলভার জুবিলি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন বই বিতরণ অনুষ্ঠানে  জেলা প্রশাসক  মোঃ হুমায়ুন কবীরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংসদ বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহম্মেদ রবি। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হোসনে ইয়াসমিন করিমী।

 

এসজি/ডেক্স


আপনার মতামত লিখুন :

নিজস্ব প্রতিবেদক। ডেক্স